সুন্দর সাজের জন্য ফাউন্ডেশন

মেকআপ করার জন্য উপযুক্ত প্রসাধনী দরকার। না হলে সাজ কখনো মনের মতো হবে না। মেকআপে তেমনই একটি উপকরণ ফাউন্ডেশন। তবে তা বেছে নেওয়া কঠিন কাজ। ভুল ফাউন্ডেশন ব্যবহারে মেকআপে অপূর্ণতা থেকে যায়। তাই মেকআপে ফাউন্ডেশন যেমন প্রয়োজন, তেমনি ত্বক বুঝে সঠিক ফাউন্ডেশনটি বেছে নেওয়াটাও জরুরি। তাই ফাউন্ডেশন বাছাইয়ে ত্বকের ধরন, যুৎসই কভারেজ, ত্বকের রঙ এবং বর্ণ ইত্যাদির দিকে নজর রাখুন।

কোন ত্বকে কেমন ফাউন্ডেশন

ফাউন্ডেশনে রয়েছে নানা ধরন। সব ধরনের ত্বকে সব ধরনের ফাউন্ডেশন মানাবে না। সেক্ষেত্রে সঠিক ফাউন্ডেশন বেছে নেওয়া প্রয়োজন। তবে তা অবশ্যই ত্বকের ধরন বুঝে। শুষ্ক ত্বকে কমপ্যাক্ট বেইজড ফাউন্ডেশন ভালো মানাবে। স্বাভাবিক ও মিশ্র ত্বকে ক্রিম বেইজড ফাউন্ডেশন সেরা। আবার স্বাভাবিক ত্বকে প্রয়োজন লোশন বেইজড ফাউন্ডেশন। তৈলাক্ত ত্বকে ম্যাট ফিনিশের ফাউন্ডেশন সবচেয়ে উপযুক্ত। এ ছাড়াও তৈলাক্ত ত্বকে ওয়াটার বেইজড ফাউন্ডেশনও মানিয়ে যায়।

ত্বকের টোন চেনার কৌশল

ফাউন্ডেশন কেনা এবং ব্যবহারের আগে ত্বকের ধরন চিনতে শিখুন। সে অনুযায়ী ফাউন্ডেশন শেড বেছে নিন। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন বেছে নেওয়ার জন্য মুখের চোয়ালে বা হাতের উল্টো পাশে লাগিয়ে দেখুন। যে রঙটি আপনার ত্বকের সঙ্গে পুরোপুরি মিশে যাবে, সেটিই হলো আপনার ফাউন্ডেশনের সঠিক রঙ।

ত্বকের বর্ণ বোঝার কৌশল

ত্বকের ধরন এবং ত্বকের রঙ অনেক সময় এক হলেও ত্বকের বর্ণ আলাদা হয়ে থাকে। এ ক্ষেত্রে নিজের ত্বক আর হাতের তালুর উল্টো পাশের শিরাগুলোকে দেখুন। শিরায় হলুদ, গোলাপি, লালচে, নীল বা জলপাই রঙটির প্রভাব বেশি লক্ষ্য করছেন, সেটিই আপনার ত্বকের বর্ণ। ফাউন্ডেশন কেনার আগে গায়ে লেখা ত্বকের বর্ণ দেখে বেছে নিন ত্বকের সঠিক বর্ণের ফাউন্ডেশন।

মনে রাখবেন, ফাউন্ডেশনের কাজ হলো ত্বকের রঙ সমান দেখানো। এতে পুরো মুখের কমপ্লেকশন একরকম দেখায়। দাগ, ছোপ ঢেকে যায়; কিন্তু যদি পুরো মুখে ফাউন্ডেশন লাগানোর পর দেখেন আদলই চেঞ্জ হয়ে গেছে তবে কোনো না কোনো ভুল হয়েছে। তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো- ফাউন্ডেশন কেনার সময় তাড়াহুড়ো একদমই নয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //